সব ভুলে যাচ্ছেন? স্মৃতিশক্তি বাড়াতে কী করবেন-Top News

 সব ভুলে যাচ্ছেন? স্মৃতিশক্তি বাড়াতে কী করবেন?

How to increase Your Brain



সব ভুলে যাচ্ছেন? স্মৃতিশক্তি বাড়াতে কী করবেন
? কোন জিনিস কোথাও রেখে ভুলে যান। গাড়ি চালানোর সময় প্রায়ই আপনার গন্তব্যকে ছাড়িয়ে যান। কিছু পড়ার চেষ্টা করছেন কিন্তু মনে রাখতে পারেন না। নিজের মধ্যে যদি এ ধরনের লক্ষণ দেখেন তাহলে বুঝতে হবে আপনার স্মৃতিশক্তি হাস পেতে শুরু করেছে। এ পরিস্থিতিতে মস্তিষ্ধের শক্তি বাড়ায় এমন খাবার দরকার। এমন কিছু আয়ুর্বেদিক প্রতিকার আছে যেগুলো ব্যবহৃর করে আপনার স্মৃতিশক্তি অসাধারন করে তুলতে পারেন। যেমন -

 স্মৃতিশক্তি বাড়ার উপায় 

১।  মনে রাখতে সমস্যা হলে ভেষজ চায়ের প্রতিকার গ্রহণ করতে পারেন। ভেষজ চা পান করলে মস্তিস্ক সতেজ থাকে এবং মানসিক শক্তি বাড়ে। বাড়িতে তুলসি, হলুদ, জোয়ান এবং হিং যােগ করে নিজেই এই ভেষজ চা তৈরি করতে পারেন। এই বিশেষ চা পান করলে শরীরের পানিশূন্যতাও দূর হয়।

২। মস্তিষ্কের শক্তি বাড়াতে অনেক খাবার খেত পারেন। এরমধ্যে রয়েছে বাদাম, বেদানা, খেজুর, দেশি ঘি, অলিভ অয়েল, মসুরডাল, মটরশুটি, পনির, গােলমরিচ এবং জিরা। বাজারে আসা মৌসুমি ফলও খেতে পারেন। এগুলা সবই খাঁটি আয়ুর্বেদিক খাবার যেগুলাে ব্যবহার করলে কোনাে পারশ্বপ্রতিক্রিয়া হয় না।

৩। মস্তিক্ক শরীরের এমন একটি অঙ্গ যা চব্বিশ ঘণ্টা সক্রিয় থাকে।তা সত্ত্বেও, এটিরও বিশ্রামের প্রয়ােজন, যাতে এটি নিজেকে সতেজ করতে পারে। এই জন্য প্রতি রাতে ৭-৮ ঘন্টা ভাল করে ঘুমাতে হবে। রাত না জেগে যত দ্রুত সম্ভব ঘুমানাের চেষ্টা করুন এবং সূর্যোদয়ের আগে উঠুন। এতে করে মস্তিস্ক সারাদিন ভালােভাবে কাজ করে।

৪। মস্তিক্ক সঠিকভাবে কাজ করার জন্য অক্সজেন প্রয়ােজন। যদি অক্সিজেনের মাত্রা কমে যায় তাহলে একজন ব্যক্তি,কোমায় পর্যন্ত পৌছতে পারেন এবং মারাও যেতে পারেন। শরীরে সর্বদা পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন বজায় রাখার জরুরি । এজন্য,লাল এবং গােলাপি রঙের ফল, শাকসবজি, তরমুজ এবং টমেটো খাওয়া উচিত। এগুলাে সবই অ্যান্টিঅরস্সিডেন্টে সমৃদ্ধ এবং মস্তিন্ধে রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করতে সাহায্য করে।

৫. বিশেষ খাবারের পাশাপাশি স্মৃতিশক্তি বাড়াতে বিভিন্ন ভেষজও ব্যবহার করতে পারেন। এরমধ্যে রয়েছে অশ্বগন্ধা, ঘি।এগুলাে নিয়মিত ব্যবহার করে আপনি আপনার মস্তিস্কের শক্তি অনেক বৃদ্ধি করতে পারেন।


স্মৃতিশক্তি ব্রিদ্ধির উপায়,স্মৃতিশক্তি বাড়ার উপায়, স্মৃতিশক্তি বাড়ার নিয়ম,স্মৃতিশক্তি বাড়াতে যা খাবেন,স্মৃতিশক্তি বাড়ানোর সহজ উপায়, স্মৃতিশক্তি বাড়ার ওষুধ, 


Previous Post Next Post