একাকিত্বে ভুগছেন? যেভাবে দূর করবেন- Loneliness

 একাকিত্বে ভুগছেন? যেভাবে দূর করবেন



একাকিত্বে ভুগছেন?যেভাবে দূর করবেন - ব্যস্ততা কিংবা নানা অজুহাতে নিজের দিকে মনোযােগ দেয়ার ফুরসত না পেলেও একাকিত্ব কাবু করতে পারে। তাই নিজের দিকে মনোযোগ দেয়া জরুরি।নিয়মিত ব্যায়াম ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস অনুসরনের মাধ্যমে মন ভালাে রাখতে পারেন।

একাকিত্বে ভুগছেন?যেভাবে দূর করবেন

বিশেষজ্ঞরা বারবার সতর্ক করছেন একাকীত্ব মানসিক ও দৈহিক দুই ধরনের সমস্যাই সৃষ্টি করে। একাকীত্বের ফলে স্ট্রেস হরমােন কটিসলের মাত্রা বেড়ে যায়। ফলে মানসিক সমস্যার পাশাপাশি শরীরের রোগ প্রতিরােধ ক্ষমতাও অনেকাংশে কমে যায়। শুধু তাই নয়,হৃদরোগের সমস্যাও বাড়ে।অনেকেই সঙ্গ থাকা সত্ত্বেও ভীষণ একাকীত্বে ভােগেন। বন্ধুদের আড্ডায় কিংবা পরিবারের সঙ্গ কিছুই তার বিষণ্নতা কিংবা অবসাদ দূর করতে পারে না। এমন ক্ষেত্র কি করলে এই মানসিক সমস্যা দূর করতে পারবেন? সে বিষয়েই রইল কিছু পরামর্শ - 

মনেরভাব প্রকাশ করুন

একাকিত্বে যারা ভােগেন তারা অনেক সময় অন্যকে নিজের মনের ভাব প্রকাশ করতে রাজি হন না। তারা মনের ভেতরে একধরনের সুপ্ত আভিমান জাগিয়ে রাখেন। অবশ্য আজকের দিনে কেউই আসলে ব্যস্ততার কারণে সেই ব্যক্তির খোজ রাখতে পারেন না বা রাখেন না। তাই বিষণ্বতায় ভুগলে তা অন্যকে বোেঝানাের চেষ্টা করুন। একজনকেই বলতে হবে এমন না অনেক বন্ধুকেই জানাতে পারেন।

নিজের দিকে মনােযােগ দিন।

ব্যস্ততা কিংবা নানা অজুহাতে নিজের দিকে মনোযােগ দেয়ার ফুরসত না পেলেও একাকিত্ব কাবু করতে পারে। তাই নিজের দিকে মনোযোগ দেয়া জরুরি।নিয়মিত ব্যায়াম ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস অনুসরনের মাধ্যমে মন ভালাে রাখতে পারেন।

মস্তিস্কের কার্যকারিতা বাড়ান

অলস মস্তিক্কও একাকিত্বেরে কারণ। সবসময় আগ্রহের কাজের সাথেসংযুক্ত থাকুন। প্রয়ােজনে মস্তিন্ধের কিছু ব্যায়াম শিখে নিন।একাকিতৃও দূর হয় অনেক।

সমাজসেবামূলক কাজ করুন

অন্যকে খুশি করার উপলক্ষ্য তৈরি করতে পারেন। আবার সমাজসেবামূলক কাজে নিজেকে সংযুক্ত করতে পারেন। চারদিকে এত নেতিবাচক খবর যে অনেকেই এমন আগ্রহ আর টিকিয়ে রাখতে পারেন না। সেক্ষেত্রে এমন কাজে যুক্ত হয়ে কিছুটা মন ভালো করা যেতে  পারে। 

ভার্চুয়াল সময়কে না

সামাজিক যোেগাযােগ মাধ্যম আমাদের একাকিত্বকে কাজে লাগিয়েই সফল হচ্ছে। তাই ভার্চুয়াল জগতে সময় কমান। নিজেকে সময় দেয়ার অফুরন্ত সুযোেগ খুঁজে পাবেন। পথিবীকে নতুন করে দেখার একটি সুযাগ তখন থাকবে।

অনেকের মাঝে থেকেও একা লাগে?

অনেকেই আছেন এরা একা থাকতে ভালােবাসেন। কিন্তু তারা একা থাকলেও নিজেকে একা ভাবেন না তা ঘিরে হতাশাও নেই। কিন্তু অনেকে আছেন ভিড়ের মাঝে, উৎসবের কোলাহলে, বন্ধবান্ধবদের হই হুলােড়ের মধ্যে থেকেও একাবােধ করেন। এমন হলে বুঝতে হবে আপনি একাকীত্ব ভুগছেন।বিশেষজ্ঞরা বলছেন একাকিত্ব একটাবোধ। পারিপার্শ্বিক বিভিন্ন কারণে যেকোনো বয়সেই তা গ্রাস করতে পারে । এই বোধ মানসিক থেকে বেরিয়ে আসার চেষ্টা করুন। দীর্ঘদিন ধরে একাকিত্তবোধ করলে শরীর ও মনের ওপর যেসব প্রভাব পড়ে - 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, একাকিত্ব ভূগলে শরীরে এমন কিছু প্রভাব পড়ে যা কিন্তুর সহজে ঠিক হয় না। যেমন স্ট্রেস হরমান কর্টিসলের মাত্রা বেড় যায়। এর ফলে শরীরের রােগ প্রতিরােধ ক্ষমতা একেবারেই কমে যায়। হৃদরোগের সমস্যাও বাড়, রক্তচাপ বৃদ্ধিপায়। আবার অনেকে অবসাদে ভুগতে শুরু করেন। ফলে যেমন মনের ওপর চাপ পড়ে, তেতমনই ধীরেধীরে মৃত্যুর দিকেও ঠেলে দেয়।

একাকিত্ব কাটাতে কী কী করবেন?

১। যারা একাকিত্বে ভােগেন তারা সহজে সব অনুভূতি অন্যেরকাছে শেয়ার করতে পারেন না। একাকিত্ব কাটাতে অনুভূতি শেয়ার করে ভীষণ জরুরি। প্রয়োজন হলে বিশেষজ্ঞদের সঙ্গে কথা হলে এই বোধ থেকে বেরিয়ে আসার চেষ্টা করুন । এতেও হালকা থাকা যায়।

২। একাকিত্ব কাটাতে গেলে নিজের প্রতি যত্মশীল হওয়ারও প্রয়ােজন রয়েছে। নিয়মিত শরীরচর্চা এবং স্বাস্থ্যকর খাদ্যভ্যাস মানসিক স্বাস্থ্যের জন্যও জরুরি। এর ফলে মন ভালাে থাকে।

৩। ব্রেইন এক্সারসাইজ ভীষণ জরুরি। যেকোনাে কাজের সঙ্গে সংযুক্ত থাকলে, কথা বললে, ব্রেইন এক্সারসাইজ হয়। এর ফলে একাকিতৃবাধ দূর হয় সহজেই।

8. সমাজসেবামূলক কাজ করুন। মাঝে মাঝেই চেষ্টা করবেন নিজে থেকেই কাওকে সাহায্য করতে। এতে খানিকটা মন ভালো থাকে। 

৫। আধুনিক যুগে অনেকেই দীর্ঘক্ষণ সময় সামাজিক মাধ্যমে কাটান। ভারচুয়াল মাধ্যমে অতিরিক্ত সময় না কাটিয়ে, বন্ধুদের সঙ্গে কথা বলুন, ঘুরতে যান। কাছের মানুষদের সাথে সময় কাটালে কথা বললে একাকিত্বােধ কাটবে।

৬। নাচ, গান, আঁকা, ছবি তােলা, লেখালেখি করা, এই ধরনের শিল্পের সঙ্গ যুক্ত থাকলেও একাকিত্ব কাটতে পারে।

৭. দীর্ঘদিন একাকিত্বে ভুগলে সেটা অবসাদের কারণেও হতে পারে। তেমন অনুভব করলে থেরাপিস্ট বা সাইবকিয়াট্রিস্টের কাছে যাওয়াটা প্রয়ােজন।



Previous Post Next Post